রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
ব্রিটেনে করোনায় শনিবার ১২৯৫ জনের মৃত্যু, আক্রান্ত ৪১,৩৪৬ জন জগদীশ চন্দ্র দাশকে ৮নং ওয়ার্ড আ’লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের ফুলেল শুভেচ্ছা ছাতক পৌরসভা নির্বাচন, মেয়র পদে কালাম চৌধুরী বিজয়ী জকিগঞ্জে যৌথ সমাজ কল্যান সংস্থার উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ন্যায় বিচার প্রাপ্তিতে বিচারকার্যে জড়িত সকল দপ্তরের ভূমিকা গুরুত্বপূর্ণ-মোঃ বজলুর রহমান খেলোয়াড়রা আন্তর্জাতিক ভাবেও সিলেটকে বিশ্বের দরবারে স্থান দিয়েছে: আসাদ উদ্দিন আহমদ নিফটি আইটি ইনিস্টিউট’র সেমিনার সম্পন্ন হাউজিং এস্টেট এসোসিয়েশনের সভাপতি ডা.হাফিজ  ও সাধারণ সম্পাদক লিটন নির্বাচিত ছাতক পৌর নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি কানাইঘাটে ইসলামী পাঠাগার ও জনকল্যাণ সমিতির ২০২১-২২ সালের কমিটি গঠন ব্রিটেনে করোনায় শুক্রবার ১২৮০ জনের মৃত্যু, আক্রান্ত ৫৫,৭৬১ জন রাত পোহালেই ছাতক পৌরসভায় ভোটযুদ্ধ: ৫ স্তরের নিরাপত্তা বেষ্টনী জি এম কাদেরের সুস্থতা কামনায় সিলেট জেলা জাতীয় পার্টির দোয়া মাহফিল জালালাবাদ থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ভ্যানচালক সেজে সাজাপ্রাপ্ত পলাতক এক আসামিকে ধরল পুলিশ
cloudservicebd.com

কয়লাখনি দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ২২ ফেব্রুয়ারি

20210112 142157 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্ক:: বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন পিছিয়ে আগামী ২২ ফেব্রুয়ারি ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১২ জানুয়ারি) এ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল।

তবে খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হননি। এদিন তার পক্ষে সময় আবেদন করেন তার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুদকদার।
আবেদনের পরিপ্রেক্ষিতে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক এ এইচ এম রুহুল ইমরান অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী ২২ ফেব্রুয়ারি নতুন দিন ধার্য করেন।

পরে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, আমরা আদালতে বলেছি খালেদা জিয়া খুব অসুস্থ। করোনা পরিস্থিতিতে অসুস্থতার কথা বিবেচনা করে সরকার তাকে মুক্তি দিয়েছে। এ অবস্থায় উনার পক্ষে আদালতে আসা সম্ভব নয়। তাই শুনানির জন্য সময়ের আবেদন জানাচ্ছি। আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক অভিযোগ গঠন শুনানির দিন পিছিয়েছেন।

বড়পুকুরিয়া কয়লাখনির কয়লা উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলাটি করা হয়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এরপর ২০০৮ সাল থেকে দীর্ঘ ৯ বছর উচ্চ আদালতের নির্দেশে মামলাটির বিচার কাজ স্থগিত ছিল। সবশেষ ২০১৭ সালের ২৮ মে সেই স্থগিতাদেশ প্রত্যাহার হয়। এরপর থেকে মামলাটি অভিযোগ গঠন শুনানির জন্য রয়েছে।

চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভূঁইয়া, এমকে আনোয়ার, এম শামসুল ইসলাম ও ব্যারিস্টার আমিনুল হক মারা গেছেন। আর যুদ্ধাপরাধ মামলায় জামায়াতের দুই শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়েছে।

তাদের বাদ দিয়ে এখন বাকি আসামিদের বিচার চলছে। খালেদা জিয়া ছাড়া এ মামলার অন্য আসামিরা হলেন- জোট সরকারের সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন ও আলতাফ হোসেন চৌধুরী, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী ও সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছর দণ্ডিত হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ২০১৮ সা‌লের ৮ ফেব্রুয়ারি কারগারে যান। কারা হেফাজ‌তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন থাকা অবস্থায় সরকারের নির্বাহী আদেশে গত ২৫ মার্চ খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে মুক্তি দেওয়া হয়। সেই থেকে তিনি গুলশানের বাসায় আছেন।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


৪৬ 1610526942909 unnamed - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD