বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:৫৫ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ৪১৭৮টি পরিবারকে ২ শতক জমিসহ ঘর দিচ্ছে সরকার: জেলা প্রশাসক ইতালি যাওয়ার ফাঁদে সর্বস্বান্ত সোহানা! ব্রিটেনে করোনায় মৃত্যুর আবারো নতুন রেকর্ড, বুধবার ১৮২০ জনের মৃত্যু, আক্রান্ত ৩৮,৯০৫ জন সাংবাদিক উদয় জুয়েলের বিয়ে অনুষ্ঠিত সড়ক দুর্ঘটনায় আহত সাংবাদিক সাগরের শয্যাপাশে নিসচা বড়লেখা’র নেতৃবৃন্দ সিলেট জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা ও অপরাধ সভা অনুষ্টিত বাইডেনের অভিষেকে যা যা থাকছে জকিগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক দল থেকে বহিস্কার সংসদে ৬টি সংসদীয় স্থায়ী কমিটি পুর্নগঠন বাংলাদেশে করোনার সংক্রমণ ও মৃত্যু অন্য দেশের তুলনায় কম: প্রধানমন্ত্রী এবার মহাকাশে ওড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, চুক্তি সই বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট শাহপরান থানা এলাকায় ছুরিকাঘাত করে যুবককে হত্যা শহিদ আসাদ দিবস আজ করোনা সংকটকালে ২ কোটি ৩৬ লাখ মানুষকে টেলিমেডিসিন সেবা দিয়েছে সরকার
cloudservicebd.com

বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন না হলে স্বাধীনতা বিপন্ন হতে পারত–ডা. শিপলু

20210111 175716 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্ক::বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার আলোচনা সভা রবিবার (১০ জানুয়ারি) রাত ৮টায় নগরীর পুরান লেনে অবস্থিত ৫৩ নং সমবায় ভবনে অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।ফোরামের সভাপতি রুহুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের নব-নির্বাচিত সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু বলেন, পাকিস্তানের কারাগারে ৯মাস ১৪দিন বন্দিদশা থেকে মুক্তি পেয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ই জানুয়ারি সদ্য স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান। সেখান থেকে বঙ্গবন্ধু দিল্লি হয়ে ঢাকায় প্রত্যাবর্তন করেন। ১৯৭১ সালের ২৬শে মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষনা করে বঙ্গবন্ধু সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাপিঁয়ে পড়ার আহ্বান করলে বীর বাঙালি অস্ত্র হাতে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। পাক সৈন্যদের বিরুদ্ধে জীবন দিয়ে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনে জাতি। বঙ্গবন্ধুর এই ঘোষণার অব্যবহিত পর পাক সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খানের নির্দেশে বঙ্গবন্ধুকে আটক রাখা হয় পাকিস্তানের কারাগারে। চূড়ান্ত বিজয় অর্জিত হলে বঙ্গবন্ধু এ দিন স্বদেশ প্রত্যাবর্তন করেন। বঙ্গবন্ধু এইদিন স্বাধীন দেশে প্রত্যাবর্তন না করলে দেশের স্বাধীনতা বিপন্ন হতে পারত। এই দিনটিকে অবিস্বরনীয় করে রাখতে প্রতিবছর বিশেষ মর্যাদায় দিবসটি সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক সংগঠন পালন করে থাকে। বঙ্গবন্ধু ক্ষমতা গ্রহণের সাড়ে ৩ বছরের সময় পরাজিত শক্তিরা বঙ্গবন্ধু সপরিবারকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট হত্যা করে নিকৃষ্টতম অধ্যায় শুরু করে। সভায় বঙ্গবন্ধু ও পরিবার স্মরণে ১মিনিট দাড়িয়ে নিরবতা পালন করা হয়।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করে জাতিকে ঐক্যবদ্ধ করে দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়ে দেশকে ক্ষুধা ও দারিদ্র মুক্ত আধুনিক সোনার বাংলাদেশ গড়তে স্বপ্ন দেখেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয়বারের মতো রাষ্ট্রের প্রধানমন্ত্রী হয়ে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় মধ্য আয়ের দেশে পরিণত করে জাতিকে মাতা উচু করে দাড়াবার পথ দেখিয়ে যাচ্ছেন।

ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক শাহরুল ইসলাম মন্ডলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য দেন মহানগর আওয়ামী লীগের নব নির্বাচিত বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আজহার উদ্দিন জাহাঙ্গীর, বিশেষ অতিথির বক্তব্য দেন ফোরামের সম্মানিত সদস্য কবি ও ছড়াকার ধ্রুব গৌতম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, ফোরামের সিনিয়র সহ সভাপতি প্রাক্তন ফটোগ্রাফার বেলাল উদ্দিন চৌধুরী, নাঈম কোরেশী পলাশ, সাংগঠনিক সম্পাদক হাফিজুল ইসলাম লস্কর, অর্থ সম্পাদক কবি কামাল আহমদ, সাংবাদিক আব্দুল আহাদ নিল, সিনিয়র সাংবাদিক আব্দুল মুক্তাদির, সাহেদ রহমান রাপু, শহিদ আহমদ খান, সদস্য জাহেদুল ইসলাম, ফটোগ্রাফার মীর মো. সাগর রিয়াজ প্রমুখ।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD