রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
ব্রিটেনে করোনায় শনিবার ১২৯৫ জনের মৃত্যু, আক্রান্ত ৪১,৩৪৬ জন জগদীশ চন্দ্র দাশকে ৮নং ওয়ার্ড আ’লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের ফুলেল শুভেচ্ছা ছাতক পৌরসভা নির্বাচন, মেয়র পদে কালাম চৌধুরী বিজয়ী জকিগঞ্জে যৌথ সমাজ কল্যান সংস্থার উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ন্যায় বিচার প্রাপ্তিতে বিচারকার্যে জড়িত সকল দপ্তরের ভূমিকা গুরুত্বপূর্ণ-মোঃ বজলুর রহমান খেলোয়াড়রা আন্তর্জাতিক ভাবেও সিলেটকে বিশ্বের দরবারে স্থান দিয়েছে: আসাদ উদ্দিন আহমদ নিফটি আইটি ইনিস্টিউট’র সেমিনার সম্পন্ন হাউজিং এস্টেট এসোসিয়েশনের সভাপতি ডা.হাফিজ  ও সাধারণ সম্পাদক লিটন নির্বাচিত ছাতক পৌর নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি কানাইঘাটে ইসলামী পাঠাগার ও জনকল্যাণ সমিতির ২০২১-২২ সালের কমিটি গঠন ব্রিটেনে করোনায় শুক্রবার ১২৮০ জনের মৃত্যু, আক্রান্ত ৫৫,৭৬১ জন রাত পোহালেই ছাতক পৌরসভায় ভোটযুদ্ধ: ৫ স্তরের নিরাপত্তা বেষ্টনী জি এম কাদেরের সুস্থতা কামনায় সিলেট জেলা জাতীয় পার্টির দোয়া মাহফিল জালালাবাদ থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ভ্যানচালক সেজে সাজাপ্রাপ্ত পলাতক এক আসামিকে ধরল পুলিশ
cloudservicebd.com

শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেট

20210107 173305 - BD Sylhet News

স্পোর্টস ডেস্ক :: বাংলাদেশ ক্রিকেটের পথচলা শুরু হয়েছিল এই দিনে। ১৯৭৭ সালের ৭ জানুয়ারি মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে ঢাকার মাঠে প্রথম ক্রিকেট খেলতে নামে বাংলাদেশ ক্রিকেট দল। সেদিনই প্রথমবারের মতো ‘বাংলাদেশ’ নামে  খেলেন টাইগার ক্রিকেটারেরা।

ম্যাচটি ছিল তিনদিনের। প্রয়াত শামিম কবির অধিনায়কত্বে মাঠে নামে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। আর সেই ম্যাচে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেন রকিবুল হাসান।

যদিও এর আগে এমসিসির দলের সঙ্গে রাজশাহী এবং চট্টগ্রামে দুটি ম্যাচ হয়। তবে সেই ম্যাচ দুটিতে স্বাগতিক দল খেলেছিল আঞ্চলিক নাম নিয়ে, ‘বাংলাদেশ’ নামে নয়।

আজ মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকদের যুগে ক্রিকেটে বাংলাদেশের উত্থানের কথা হয়তো মনে নেই অনেকেরই। কিন্তু ক্যালেন্ডারের পাতায় হারিয়ে যায়নি সেই পুরনো দিনটি। এই দিনেই বিশ্ব ক্রিকেটে টাইগারদের পথচলা শামিম-রকিবুলদের হাত ধরেই। আজ বাংলাদেশ ক্রিকেট বিশ্বে প্রায় স্বয়ংপূর্ণ একটি দল।

বাংলাদেশের হয়ে প্রথম বলটি খেলেছিলেন রকিবুল হাসান। স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, ‘আমরা যে ক্রিকেট খেলাটা খেলতে পারি সেটা আমরা ৭ জানুয়ারিতে প্রতিষ্ঠিত করলাম। মাঠভর্তি দর্শক ঢোল–বাদ্য নিয়ে উপস্থিত। আমরা প্রমাণ করেছি এখানে ক্রিকেটের জনপ্রিয়তা ছিল। প্রতিভাবান ক্রিকেটারও ছিল।

ম্যাচ খেলতে পোশাকের ব্যবস্থা ক্রিকেটাররা নিজ উদ্যোগেই করেছিলেন। অবশ্য বোর্ডের পক্ষ থেকে সবাইকে একটি করে ব্লেজার দেওয়া হয়েছিল। ঢাকায় তখন ক্রিকেট খেলার সরঞ্জামাদির দোকানও তেমন একটা ছিল না। স্পাইকের জুতা না পেয়ে বাংলাদেশের দলের দুই পেসার দৌলতুজ্জামান ও দিপু রায় চৌধুরী নৌবাহিনীর সাদা জুতা কিনে তাতে স্পাইক লাগিয়ে এমসিসির বিপক্ষে খেলতে নামেন।

পেসার দিপু রায় বলেছেন, ‘আমাদের ২৫ টাকা করে দিত। আমি ফাস্ট বোলার, আমার তো এক বেলাতেই ২৫ টাকা শেষ হয়ে যেত। তবে এসব নিয়ে খুব একটা চিন্তা করতাম না। আমরা খেলতাম ভালোবাসা থেকে।

বাংলাদেশ দলের প্রথম একাদশ
শামিম কবির (অধিনায়ক), রকিবুল হাসান, ইউসুফ রহমান বাবু, সৈয়দ আশরাফুল হক, শফিকুল হক হীরা, মাইনুল হক, এ এস এম ফারুক, ওমর খালেদ, দৌলতুজ্জামান, দিপু রায় চৌধুরী ও খন্দকার নজরুল কাদের লিন্টু।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


৪৬ 1610526942909 unnamed - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD