বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:৩৩ অপরাহ্ন

শিরোনাম ::
সাংবাদিকদের লেখনির মাঝে সুন্দর বাংলাদেশ রচনা হবে : আজিজুস সামাদ ডন বৃটেনের মতোই ধুকছে মেক্সিকো, মৃত্যু যাত্রায় আরও ১৬শ’ মানুষ শুক্রবার ৪ দিনের সফরে সিলেট আসছেন পরিকল্পনামন্ত্রী ব্রিটেনে আরো একটি নতুন করোনা ভাইরাসের সন্ধান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তীতে নগরীর বিভিন্ন চত্বরের নাম বীর মুক্তিযোদ্ধাদের নামে করার দাবি লন্ডন থেকে সিলেটে আরো দেড়শ প্রবাসী: সবাই কোয়ারেন্টিনে এপেক্স জেলা-৪ এর গভর্নর এপে. শাহেদুর রহমানের জন্মদিন উদযাপন পুণঃপরীক্ষায়ও সেই ২৫ প্রবাসীর করোনা নেগেটিভ কানাইঘাট স্বাস্থ্য কমপ্লেক্সের (অব.)স্বাস্থ্য সহকারী আব্দুল ওয়াহিদের ইন্তেকাল ঈদের মতো খুশিতে টিকা গ্রহণ চলছে: স্বাস্থ্যমন্ত্রী অপপ্রচারে কান না দিয়ে ভ্যাকসিন গ্রহণের আহ্বান : কাদের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানালো সিলেট অনলাইন প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটি তিন লাখ ভোটের ব্যবধানে চট্টগ্রামের মেয়র নির্বাচিত হলেন রেজাউল বালাগঞ্জে“শেখ হাসিনা সেতু”র নির্মাণ কাজ বন্ধ; লাখো মানুষের দূর্ভোগ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন-এডভোকেট নাসির উদ্দিন খান
cloudservicebd.com

সবার জন্য উন্মুক্ত বিশ্বের প্রথম ‘কুরআনিক পার্ক’

20201229 175724 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্ক::বিশ্বে প্রথমবারের মতো পবিত্র কুরআন মাজিদের আলোকে নির্মিত এক পার্ক চালু করলো সংযুক্ত আরব আমিরাত। দেশটির অন্যতম পর্যটন সমৃদ্ধ ও বাণিজ্যিক শহর দুবাইয়ের আল-খাওয়ানিজ অঞ্চলে ‘কুরআনিক পার্ক’ নামের এই উদ্যানটি গত ২৯ মার্চ উদ্বোধন করা হয়।

আকর্ষণীয় এই পার্কে প্রবেশে কোনও ধরণের ফী দিতে হবে না কাউকেই। এমনটাই জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ। দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে- আল-খাওয়ানিজ অঞ্চলে ৬৪ হেক্টর জমির ওপর কুরআনে বর্ণিত বিভিন্ন ঘটনা ও বিষয়ের আদলে গড়ে তোলা হয়েছে পার্কটি।

ইসলাম ধর্ম ও কুরআন সম্পর্কে মানুষকে প্রকৃত ধারণা দিতে এই অভিনব পন্থা অবলম্বন করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়। ইসলাম ছাড়াও অন্যান্য ধর্মের অনুসারী ও সংস্কৃতির মানুষের কাছে এই পবিত্র কিতাবের সৌন্দর্য্য ও অলৌকিকতা উপস্থাপনের জন্যই এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে- বিনামূল্যে পার্কটিতে প্রবেশের সুযোগ করে দেয়া হয়েছে। এছাড়া পার্কটি শুধু মুসলিম দের জন্য নয়, সব ধর্মের মানুষদের জন্য এটি উন্মুক্ত। পার্কটির মাধ্যমে ইসলামের অর্জনগুলো মানুষ ভালোভাবে জানতে পারবে বলে কর্তৃপক্ষের দাবি।

জানা যায়- পবিত্র কুরআনে উল্লেখিত ৫৪টি গাছের সমন্বয়ে ১২টি উদ্যান রয়েছে পার্কটিতে। এছাড়া এতে কৃত্রিম হ্রদও তৈরি করা হয়েছে। পার্কটিতে রয়েছে মূল প্রবেশদ্বার, প্রশাসনিক ভবন, ইসলামিক বাগান, শিশুদের খেলার স্থান, দর্শনীয় স্থান, উন্মুক্ত আঙ্গিনা এবং কুরআনের অলৌকিক ঘটনার বর্ণনাসমৃদ্ধ এলাকা।

এছাড়া পার্কে দর্শনার্থীদের সুবিধার্থে কোরআনের প্রাসঙ্গিক আয়াত ও ঘটনা লিখে দেয়া হয়েছ প্রতিটি নির্মাণের পাশে। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে এখানে তৈরি করা হয়েছে ডিজিটাল থিয়েটার। যেখানে প্রদর্শন করা হবে ইসলামী ইতিহাসের বিভিন্ন ঘটনা অবলম্বনে নির্মিত ভিডিও চিত্র।

কুরআন পার্কে আরও রয়েছে- আকর্ষণীয় ফটক, ঝর্ণা, কাঁচের বিল্ডিং, মরুদ্যান, রানিং ট্র্যাক, সাইকেলিং ট্র্যাকসহ নানা ধরণের স্থাপনা ও আয়োজন। পার্কটি নির্মাণে দুবাই মুদ্রায় ২৭ মিলিয়ন অর্থ ব্যয় করা হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD