রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০১:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
ব্রিটেনে করোনায় শনিবার ১২৯৫ জনের মৃত্যু, আক্রান্ত ৪১,৩৪৬ জন জগদীশ চন্দ্র দাশকে ৮নং ওয়ার্ড আ’লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের ফুলেল শুভেচ্ছা ছাতক পৌরসভা নির্বাচন, মেয়র পদে কালাম চৌধুরী বিজয়ী জকিগঞ্জে যৌথ সমাজ কল্যান সংস্থার উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ন্যায় বিচার প্রাপ্তিতে বিচারকার্যে জড়িত সকল দপ্তরের ভূমিকা গুরুত্বপূর্ণ-মোঃ বজলুর রহমান খেলোয়াড়রা আন্তর্জাতিক ভাবেও সিলেটকে বিশ্বের দরবারে স্থান দিয়েছে: আসাদ উদ্দিন আহমদ নিফটি আইটি ইনিস্টিউট’র সেমিনার সম্পন্ন হাউজিং এস্টেট এসোসিয়েশনের সভাপতি ডা.হাফিজ  ও সাধারণ সম্পাদক লিটন নির্বাচিত ছাতক পৌর নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি কানাইঘাটে ইসলামী পাঠাগার ও জনকল্যাণ সমিতির ২০২১-২২ সালের কমিটি গঠন ব্রিটেনে করোনায় শুক্রবার ১২৮০ জনের মৃত্যু, আক্রান্ত ৫৫,৭৬১ জন রাত পোহালেই ছাতক পৌরসভায় ভোটযুদ্ধ: ৫ স্তরের নিরাপত্তা বেষ্টনী জি এম কাদেরের সুস্থতা কামনায় সিলেট জেলা জাতীয় পার্টির দোয়া মাহফিল জালালাবাদ থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ভ্যানচালক সেজে সাজাপ্রাপ্ত পলাতক এক আসামিকে ধরল পুলিশ
cloudservicebd.com

শীতের দিনে ত্বকের যত্ন

20201222 151409 - BD Sylhet News

লাইফস্টাইল  ডেস্ক:: আসি আসি করে চলেই এলো শীত। আর এই শীতের দিনের সবচেয়ে বড়ো সমস্যা হল ত্বকের রুক্ষতা। শিতল হিমেল হাওয়া ত্বকে লাগতেই কমবেশি সবারই ত্বক শুষ্ক হয়ে যায়। কনকনে এ সময়ে ত্বক ফেটে যাওয়ার প্রবণতাও দেখা দেয়। তবে যাদের ত্বক এমনিতেই একটু শুষ্ক ও রুক্ষ প্রকৃতির, অন্যদের চেয়ে তাদের সমস্যা একটু বেশিই হয় এ সময়টাতে।

শীতের এই সময়ে একদিন ময়শ্চারাইজিং রুটিনে কোনও ফাঁক থেকে গেলেই শুকনো টান ধরে মুখে, গোসলের আগে কোনওদিন বডি অয়েল মাখার সময় না পেলেই সারাদিন ধরে খসখস করে হাত-পা! তাই আসুন জেনে নিই এই শীতে ত্বকের যত্ন নেয়ার কিছু টিপস..

স্কিনকেয়ার মেনে চলা
গরমের দিনে যে স্কিনকেয়ার রুটিন মেনে চলেন, তা কিন্তু এই শীতে চলবে না । শীতের এই সময়ে ব্যবহার করুন ময়শ্চারাইজ়ার যুক্ত কোমল ক্লেনজ়ার। ওয়াটার-বেসড ময়শ্চারাইজ়ারের বদলে বেছে নিন ভারী ময়শ্চারাইজ়ার। বারবার মুখ ধোবেন না, তাতে ত্বক আরও শুকনো লাগবে। সপ্তাহে একদিন এক্সফোলিয়েট করুন।

সানস্ক্রিন না মাখা
শীতের দিন বলে অনেককেই দেখা যায় সানস্ক্রিন মাখা বাদ দিতে সেটা একদমই করা যাবে না।
তাপমাত্রা যতই কম থাক, তাতে অতিবেগুনী রশ্মির সক্রিয়তা একটুও কমে না এবং তা একইভাবে ত্বকের ক্ষতি করে। তাই বাড়ির বাইরে পা দেওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মাখবেন।

ত্বকের জ্বলুনি ভাব দূর করতে অলিভ ওয়েল :
অলিভ ওয়েল সাধারণত সব ধরনের ত্বকের পক্ষেই খুব কার্যকর৷ এর মধ্যে রয়েছে পর্যাপ্ত ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডান্ট যা শুধু আপনার মুখই নয় বরং পুরো শরীরের ত্বকের যত্নে অপরিহার্য ভূমিকা রাখে। গোসলের আধ ঘণ্টা আগে মুখে ও পুরো শরীরে অলিভ ওয়েল মেখে নিন৷ তার পর কুসুম গরম পানিতে গোসল সেরে লাগিয়ে নিন এক্সট্রা ভার্জিন নারিকেল তেল। এ ক্ষেত্রে অ্যালোভেরা খুব উপকারী। অ্যালোভেরা কেটে শাঁসটা বের করে ত্বকে লাগালে খুব দ্রুত আপনার ত্বকের জ্বলুনি ও চুলকানি কমে যাবে।

গরম পানিতে গোসল
গোসলের পানি যদি অতিরিক্ত গরম হয় তবে সেটা আপনার ত্বকের উপরের প্রাকৃতিক তেলের আবরণ একেবারে নষ্ট করে দেয়, ফলে ত্বক খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে যায়, ত্বকে বয়সের ছাপ পড়ে। তাই চেষ্টা করুন হাল্কা গরম পানিতে গোসল করতে। গোসলের সেঙ্গ সঙ্গে সারা শরীরে হাইড্রেটিং ক্রিম মেখে নেবেন যাতে ময়শ্চারাইজার ত্বকের গভীরে ঢুকতে পারে।

মাথার ত্বকে নারিকেন তেল
মাথার তালুর ত্বকে শীতকাল ছাড়াও অনেকেই শুষ্কতা অনুভব করেন। এ ক্ষেত্রে গোসলের আগে এক্সট্রা ভার্জিন নারিকেন তেল, ভিটামিন-ই তেল, আলমন্ড তেল ও রিগ্যান তেল সামান্য গরম করে মাথার ত্বকে আঙুলের ডগা দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। এতে উপকার পাওয়া যাবে।

ঠোঁটে পেট্রোলিয়াম জেলি মাখা শীতের দিনে ঠোঁট ফাটা খুব স্বাভাবিক, কিন্তু ঠোঁট ফাটলেই যদি পেট্রোলিয়াম জেলি মাখতে থাকেন, তাতে খুব একটা উপকার পাবেন না। পেট্রোলিয়াম জেলি সাময়িক আরাম দিলেও আখেরে ঠোঁট আরও শুকনো করে দেয়। বদলে কোনও ভারী ময়শ্চারাইজ়ার মাখলে ঠোঁট ফাটা কমাতে পারবেন। নিয়মিত দুধের সর বা ঘি মাখলেও ঠোঁট ফাটা কমে।

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


৪৬ 1610526942909 unnamed - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD