বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

শিরোনাম ::
সাংবাদিকদের লেখনির মাঝে সুন্দর বাংলাদেশ রচনা হবে : আজিজুস সামাদ ডন বৃটেনের মতোই ধুকছে মেক্সিকো, মৃত্যু যাত্রায় আরও ১৬শ’ মানুষ শুক্রবার ৪ দিনের সফরে সিলেট আসছেন পরিকল্পনামন্ত্রী ব্রিটেনে আরো একটি নতুন করোনা ভাইরাসের সন্ধান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তীতে নগরীর বিভিন্ন চত্বরের নাম বীর মুক্তিযোদ্ধাদের নামে করার দাবি লন্ডন থেকে সিলেটে আরো দেড়শ প্রবাসী: সবাই কোয়ারেন্টিনে এপেক্স জেলা-৪ এর গভর্নর এপে. শাহেদুর রহমানের জন্মদিন উদযাপন পুণঃপরীক্ষায়ও সেই ২৫ প্রবাসীর করোনা নেগেটিভ কানাইঘাট স্বাস্থ্য কমপ্লেক্সের (অব.)স্বাস্থ্য সহকারী আব্দুল ওয়াহিদের ইন্তেকাল ঈদের মতো খুশিতে টিকা গ্রহণ চলছে: স্বাস্থ্যমন্ত্রী অপপ্রচারে কান না দিয়ে ভ্যাকসিন গ্রহণের আহ্বান : কাদের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানালো সিলেট অনলাইন প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটি তিন লাখ ভোটের ব্যবধানে চট্টগ্রামের মেয়র নির্বাচিত হলেন রেজাউল বালাগঞ্জে“শেখ হাসিনা সেতু”র নির্মাণ কাজ বন্ধ; লাখো মানুষের দূর্ভোগ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন-এডভোকেট নাসির উদ্দিন খান
cloudservicebd.com

আইনের শাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালত কার্যকর করতে হবে :স্থানীয় সরকার মন্ত্রী মো.তাজুল

FB IMG 1606648630256 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্ক:: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশে আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হলে গ্রাম আদালতকে কার্যকর ও শক্তিশালী করার কোন বিকল্প নেই।

তিনি বলেন, গ্রাম আদালতকে শক্তিশালী করতে পারলে জেলা পর্যায়ের আদালতসমুহের মামলার সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পাবে।

তাজুল ইসলাম আজ রাজধানীর একটি হোটেলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউএনডিপির সহায়তায় স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে আয়োজিত গ্রাম আদালতের আইনগত কাঠামো সংস্কার বিষয়ক এক সভায় এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, দেশের গ্রামাঞ্চলে অনেক ছোট ছোট এবং খুব সামান্য বিষয় নিয়ে মানুষ নানা রকম বিবাদে জড়িয়ে পড়ে। স্থানীয়ভাবে এসকল বিবাদ মীমাংশা করতে না পারায় তারা আদালতে চলে যান।

তিনি বলেন, এতে একদিকে যেমন আদালতে মামলার জট তৈরি হয়, তেমনি অন্যদিকে ভূক্তভোগীদের সময় ও অর্থের অপচয় হয়। আর মামলার রায় পাওয়ার জন্যও অনেক সময় ব্যয় করতে হয়।

তিনি আরও বলেন, এছাড়াও এক ধরনের অসাধু ব্যক্তি বিবাদ মীমাংশা করে দেয়ার নামে উভয় পক্ষের কাছ থেকে টাকা পয়সা আদায় করে।

গ্রামীণ মানুষের মধ্যে দ্রুত রায় নিশ্চিত করায় বর্তমানে গ্রাম আদালতের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রাম আদালত পরিচালনার প্রক্রিয়া সহজ করতে এই আইনকে আরও যুগোপযোগী করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি ও ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD